The Wild Flower Hall , Shimla

 শিমলার মাশব্রা অঞ্চলের Wild Flower hall নামক ঐতিহ্যবাহী বিলাসবহুল হোটেলটি কে সনামধন্য বিজনেসম্যান বিকি ওবেরয় এর চিন্তাভাবনার ফসল বলে মনে করেন অনেকেই তবে এই বিশাল প্রাসাদোপম রিসোর্টটির ইতিহাস কিন্তু অন্য কথা বলে। একশো বছর আগে এই প্রাসাদটিতে ব্রিটিশ ইন্ডিয়ার বাঘা বাঘা সব ব্যাক্তিত্ব যেমন লর্ড রিপন, লর্ড ও লেডি ডাফরিনের বসবাসের পর এটির বাসিন্দা হন লর্ড kitchener এবং দীর্ঘদিনের বাসিন্দা হিসেবে তার নামটাই উঠে আসে বার বার। তিনি আবার ছিলেন ব্রিটিশ আর্মির খোদ কমান্ডার ইন চিফ। বহু হাত ঘুরে স্বাধীনতার পর এটির মালিকানা পান ভারত সরকার।

1993 এর আগে পর্যন্ত এটি হিমাচল সরকারের পর্যটন দপ্তরের বিলাসবহুল হোটেল হলেও এক ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে সম্পুর্ণ নষ্ট হয়ে যায়। অতঃপর ওবেরয় গ্রুপ এই বাইশ একরের সম্পত্তিটি কিনে নিয়ে পুনর্নির্মাণ করেন।
এই হোটেলটি সম্পর্কে ভীষণ আগ্রহ থাকলেও কোনোদিনই ধারে পাশে যাওয়ার চেষ্টা করিনি কারণ আদার ব্যাপারির জাহাজের খোঁজ নেওয়া বারণ। তবে গত বছর শিমলা আসার পর একটা চেষ্টা আমি করলাম। কারণ এর ভিতরে কি আশ্চর্য বিস্ময় লুকিয়ে আছে সেটা জানার ইচ্ছে পোষণ করা অপরাধ নয় মোটেই। গুগল থেকে নম্বর নিয়ে ফোন করে জানতে চাইলাম এখানে লাঞ্চ করা যায় কিনা এবং খরচ। উল্টোদিক থেকে উত্তর এলো বিশেষ কারণে রেস্টুরেন্টটি বন্ধ। এরকম ইচ্ছে প্রথমবার নয় এর আগেও হয়েছে। যোধপুরে উমেদ ভবনে ঢুকতে না পেরে লাঞ্চ করার ইচ্ছে পোষণ করাতে একই উত্তর এসেছিল। হতে পারে ফোন করার সময় আমার গলায় আত্মবিশ্বাসের অভাব ছিল। ভাবলাম কি করা যায়? মাথায় আরেকটা বুদ্ধি এলো। আবার ফোন করে বললাম আপনার সিনিয়রের সাথে কথা বলতে চাই। আমি একজন ইউ টিউবার, Wild flower হলের ওপর vlog বানাতে চাই। সেই সময় আমি সত্যিই vlog বানাতাম । এইবার গলা সুর একটু নরম হলো। আমাকে তিনটের সময় একঘন্টার জন্য ঢুকতে দেওয়া হলো। আমি ভীষণ উত্তেজিত ছিলাম তবে গিয়ে দেখলাম সত্যিই রেস্তোরাঁ বন্ধ কারণ পুরো হলটিতে বিবাহ অনুষ্ঠান চলছে।
আমার সাথে একজন গাইড দেওয়া হলো যিনি রিসোর্টটির ইতিহাস থেকে ইন্টেরিয়র
কিছুই বাদ দিলেন না। তবে কোথায় পুরনো সম্পত্তিটির ছবি পেলাম না। রিসোর্টটির অসাধারণ অবস্থানের কারণে এখানে বসে বসেই হিমালয়ের স্বর্গীয় অনুভুতি পাওয়া সম্ভব সেই সঙ্গে ব্যাপক বিলাসিতা তো রয়েইছে। যেকোনো দামী ফাইভ স্টার হোটেলের মত সমস্ত রকমের আউটডোর অ্যাক্টিভিটির সুবন্দোবস্তও বিদ্যমান।
ঘন্টা দুয়েক পরে বিদায় জানাতে গেলে আমাকে high tea তে যোগ দেওয়ার অনুরোধ করা হল। চারিপাশের খাবারের গন্ধে আমার পাকস্থলী অর্ধেক পুর্ন হয়ে উঠেছিল এবং বদহজমের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছিলনা তাই ধন্যবাদ বেড়িয়ে এলাম।
ভালো থাকুন, ভালো রাখুন।










Previous Post Next Post

Contact Form